আগামীকাল থেকে শুরু হচ্ছে রেশন প্রদান, কোন কার্ডে কতটা পাবেন রেশন – জানুন বিস্তারিত

নিজস্ব সংবাদদাতা : দীর্ঘ লকডাউনে কর্মহীন হয়েছেন বহু মানুষ।একমুঠো অন্ন সংস্থান করতে গিয়ে হিমশিম খেতে হচ্ছে বহু দিন আনা দিন খাওয়া পরিবারকে।তাদের পাশে দাঁড়াতে গতমাস থেকেই বিশেষ রেশন প্রদানের সিদ্ধান্ত নিয়েছে সরকার।গত এপ্রিল মাসে রেশন দেওয়াকে কেন্দ্র করে বহু জায়গায় দুর্নীতির অভিযোগ উঠেছিল।

খোদ মুখ্যমন্ত্রী রেশন প্রদানে দুর্নীতি নিয়ে ক্ষোভপ্রকাশ করে কড়া পদক্ষেপ নেওয়ার নির্দেশ দেন খাদ্যমন্ত্রীকে। তারপরই সরিয়ে দেওয়া হয় খাদ্য ও গণবন্টন সরবরাহ দপ্তরের সচিবকে। রাজ্যের বিভিন্ন জেলার পাশাপাশি হাওড়া জেলার রেশন দোকানগুলিতেও আগামী ১ লা মে থেকে দ্বিতীয় দফায় রেশন প্রদান শুরু হতে চলেছে। মুখ্যমন্ত্রীর ঘোষণা অনুযায়ী এবার সকল রেশন উপভোক্তাকে তাঁর কার্ড পিছু ৫ কেজি করে চাল সম্পূর্ণ বিনামূল্যে দেওয়া হবে।

জানা গেছে, এবার অন্ত্যোদয় অন্ন যোজনা (AAY) কার্ডে বিনামূল্যে পরিবার পিছু ১৫ কেজি চাল এবং ২০ কেজি আটা পাওয়া যাবে। অগ্রাধিকার প্রাপ্ত পরিবার (PHH) ও বিশেষ পরিবারের জন্য (SPHH) হাওড়া জেলায় বিনামূল্যে কার্ডপ্রতি ২ কেজি করে চাল ও ৩ কেজি করে আটা দেওয়া হবে।

এছাড়াও AAY, PHH ও SPHH তিনটি কার্ডেই প্রতিট গ্রাহক ৫ কেজি করে চাল পাবেন। AAY, PHH ও SPHH এই তিনটি কার্ডেই পরিবার পিছু বিনামূল্যে ১ কেজি করে ডাল পাওয়া যাবে বলে জানা গেছে।

এর বাইরেও RKSY- I ও II কার্ডভুক্ত রেশন উপভোক্তারা মাথাপিছু ৫ কেজি করে চাল বিনামূল্যে পেতে চলেছেন।রেশন দোকানের সামনে ভিড় না জমিয়ে সামাজিক দূরত্ব মেনে চলার কথাও বারবার বলা হচ্ছে প্রশাসনের তরফে।

Author: নিজস্ব সংবাদদাতা