খুলে দেওয়া হল সুন্দরবন সহ রাজ্যের সমস্ত জাতীয় উদ্যান ও পার্ক, মানতে হবে বিধিনিষেধ

নিজস্ব সংবাদদাতা : প্রায় দীর্ঘ ৬ মাস পর পর্যটকদের জন্য খুলে দেওয়া হল সুন্দরবন টাইগার রিজার্ভ সহ সমস্ত জঙ্গল, পার্ক ও উদ্যানকে।গত ১৮ ই সেপ্টেম্বর রাজ্য বন দপ্তরের তরফে একটি নির্দেশিকা জারি হয়। সেই নির্দেশিকায় ২৩ শে সেপ্টেম্বর থেকে রাজ্যের সমস্ত স্যাংচুয়ারি, পার্ক, জাতীয় উদ্যানকে পর্যটকদের জন্য খুলে দেওয়ার কথা জানানো হয়।

সেই মোতাবেক বুধবার থেকেই রাজ্যের বিভিন্ন স্যাংচুয়ারি, পার্ক ও জাতীয় উদ্যানকে খুলে দেওয়া হয়েছে। তবে বন দপ্তরের নির্দেশিকায় পর্যটকদের ক্ষেত্রে বেশ কিছু বিধিনিষেধ মেনে চলা আবশ্যক করা হয়েছে। সেই বিধিনিষেধ মানলে তবেই সংশ্লিষ্ট এলাকাগুলিতে প্রবেশের ছাড়পত্র মিলবে বলে জানা গেছে।

নির্দেশিকায় বলা হয়েছে, সমস্ত টিকিট অনলাইনে বুক করতে হবে। দশ বছরের কম এবং পঁয়ষট্টি বছরের বেশি বয়সী ব্যক্তিদের ক্ষেত্রে আপাতত প্রবেশে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। এর পাশাপাশি, পর্যটকদের মাস্ক, স্যানিটাইজার ব্যবহার করতে হবে। পাশাপাশি, জঙ্গলে হাতি সাফারিও আপাতত বন্ধ রাখার কথা বলা হয়েছে। উল্লেখ্য, করোনা পরিস্থিতিতে দাঁড়িয়ে গত ১৭ ই মার্চ থেকে রাজ্যের সমস্ত জঙ্গল, পার্কও উদ্যানে পর্যটকদের প্রবেশ সম্পূর্ণভাবে নিষিদ্ধ করা হয়।দীর্ঘ কয়েকমাস সেই নিষেধাজ্ঞা ওঠায় খুশি ভ্রমণপ্রিয় বাঙালি।

Author: নিজস্ব সংবাদদাতা