বাংলার দিকে ধেয়ে আসছে ‘আম্ফান’, পরিস্থিতি মোকাবিলায় জরুরি বৈঠক ক্যাবিনেট সচিবের

নিজস্ব সংবাদদাতা : করোনার মাঝেই বাংলায় ধেয়ে আসছে ভয়ঙ্কর ঘূর্ণিঝড় ‘আম্ফান’। সূত্রের খবর, ১৮ থেকে ২০ শে মে’র মধ্যে ওডিশা কিমবা বাংলার উপকূলবর্তী অঞ্চলে আছড়ে পড়তে পারে এই সাইক্লোন। আবহাওয়া দপ্তর সূত্রে খবর, ঘূর্ণিঝড়টি ওডিশার পারাদ্বীপ থেকে ১০৩০ কিলোমিটার দক্ষিণে ও দীঘার ১১৯০ কিমি দক্ষিণ ও দক্ষিণ – পশ্চিমদিকে অবস্থান করছে। আমফানের প্রভাবে আগামী ১৮ ও ১৯ তারিখ দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলায় ভারী থেকে অতিভারী বৃষ্টি হতে পারে। উত্তাল হবে সমুদ্র।

এর পাশাপাশি, বইতে পারে ঝোড়ো হাওয়া। আবহাওয়া দপ্তরের শঙ্কা, আগামী ২৪ ঘন্টার মধ্যে এই ঘূর্ণিঝড় ব্যাপক শক্তিশালী হয়ে একটি মারাত্মক ঘূর্ণিঝড়ে পরিণত হতে পারে। আমফানে ক্ষয়ক্ষতি হলে বিপদে উদ্ধারের জন্য ঝাপাতে তৈরি রয়েছে ভারতীয় নৌবাহিনী। বিশাখাপত্তনমে তৈরি ভারতীয় নৌ-জাহাজ। সাধারণ মানুষকে সরিয়ে নেওয়া, ত্রান পৌঁছনো বা ওষুধ পৌঁছে দিতে তৈরি বাহিনী। ইতিমধ্যেই মৎসজীবিদের সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে।

অন্যদিকে, এই পরিস্থিতি মোকাবিলার প্রস্তুতি নিয়ে পর্যালোচনা করতে গতকাল ক্যাবিনেট সচিব শ্রী রাজীব গৌবার নেতৃত্বে জাতীয় বিপর্যয় ব্যবস্থাপনা কমিটির বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে ক্যাবিনেট সচিব ত্রাণ ও উদ্ধার কাজের প্রস্তুতির বিষয়ে আলোচনা করেন। পরিস্থিতির মোকাবিলায় দ্রুত ব্যবস্থা গ্রহণের ওপরও তিনি জোর দেন বলে জানা গেছে। বাংলা ও ওডিশায় উদ্ধারকাজের জন্য নৌবাহিনী ছাড়াও আরও ২০ টি দলকে তৈরি রাখা হয়েছে বিপর্যয় মোকাবিলায়।

Author: নিজস্ব সংবাদদাতা