নিম্নচাপের জের, হাওড়া সহ দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলায় বৃষ্টির সম্ভাবনা

নিজস্ব সংবাদদাতা : একটি নিম্নচাপ ঘনীভূত হয়েছে বঙ্গোপসাগরে। তারই জেরে মঙ্গলবার দক্ষিনবঙ্গে ফের বৃষ্টির সম্ভাবনা রয়েছে বলে জানাচ্ছে আলিপুর আবহাওয়া দফতর। ক্রমে বৃষ্টি বাড়বে বলে জানাচ্ছেন আবহাওয়া বিজ্ঞানীরা। রবি থেকে সোমবারের মধ্যে আবারও বঙ্গোপসাগরে নিম্নচাপ তৈরির সম্ভাবনা ছিল। এমনটাই জানিয়েছিল আলিপুর আবহাওয়া দপ্তর। পূর্বাভাস মতোই সোমবার নিম্নচাপ ঘনীভূত হয়। এর জেরেই সোমবারের পর ফের আজ মঙ্গলবার বর্ষণমুখর দিন অপেক্ষা করে রয়েছে দক্ষিণবঙ্গের জন্য।

উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরে সৃষ্ট হওয়া ওই নিম্নচাপ এবং মৌসুমী অক্ষরেখা গাঙ্গেয় পশ্চিমবঙ্গের উপরে অবস্থান করছে। এর জেরে এই বৃষ্টির সম্ভাবনা তৈরি হয়েছে। আলিপুর আবহাওয়া দফতরের অধিকর্তা সঞ্জীব বন্দ্যোপাধ্যায় জানান, “উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরে আবার নিম্নচাপ তৈরি হয়েছে। এরপরে মঙ্গল ও বুধবার দক্ষিণবঙ্গের জেলাগুলিতে বৃষ্টির পরিমান বাড়বে। দক্ষিণবঙ্গের সব জেলায় হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে বলে জানাচ্ছে হাওয়া অফিস। উপকূলবর্তী জেলাগুলিতে ভারী থেকে অতিভারী বৃষ্টি হতে পারে।”

সঞ্জীব বন্দ্যোপাধ্যায় এও জানাচ্ছেন, “টানা বৃষ্টির জেরে নিচু এলাকায় জল জমার আশঙ্কা রয়েছে। কলকাতায় ট্রাফিক সমস্যা হতে পারে। উপকূলবর্কতী জেলায় পূর্ব মেদিনীপুর ও দক্ষিণ ২৪ পরগনায় হাওয়ার বেগ বাড়বে।” মঙ্গলবারও সমুদ্রে মাছ ধরতে যেতে ফের নিষেধ করা হয়েছে মৎস্যজীবীদের।

Author: নিজস্ব সংবাদদাতা