২৬ শে নভেম্বরের বন্ধের সমর্থনে গ্রামীণ হাওড়ার বিভিন্ন জায়গায় মিছিল বামেদের

নিজস্ব সংবাদদাতা : কেন্দ্রীয় সরকারের বিভিন্ন নীতির বিরোধীতা, জনগণের জীবন জীবিকা রক্ষার সহ মোট ৭ দফা দাবিতে আগামী ২৬ শে নভেম্বর দেশজুড়ে সাধারণ ধর্মঘটের ডাক দিয়েছে বাম গণসংগঠনগুলি। সেই বন্ধের সমর্থনে ইতিমধ্যেই রাজ্যজুড়ে দেওয়াল লিখন, মাইকিং, পোস্টার, সোশ্যাল মিডিয়ায় পোস্ট সহ বিভিন্নভাবে জোরদার প্রচার চালাচ্ছে বাম কর্মী-সমর্থকরা।

এবার বন্ধের সমর্থনে গ্রামীণ হাওড়ার বিভিন্ন জায়গায় মিছিল করল বামপন্থী গণ সংগঠনগুলি। রবিবার সকালে বাম ছাত্র-যুবর উদ্যোগে পাঁচলায় বাইক মিছিল অনুষ্ঠিত হয়। পাঁচলার ধামিসা মোড় থেকে শুরু হওয়া এই মিছিলে প্রায় ২০০ বাইক অংশ নেয়। প্রায় ১০ কিমি পথ অতিক্রম করে এই বাইক মিছিল। এর পাশাপাশি, বাগনান, আমতা, উলুবেড়িয়া, খলিশানীতে বন্ধের সমর্থনে পথে নামে বাম সংগঠনগুলি। আমতা বিধানসভার কুলিয়া ঘাট থেকে আজানগাছি অব্ধি বিশাল মিছিলে নেতৃত্ব দেন সিপিআইএমের হাওড়া জেলা কমিটির সম্পাদক শ্রীদীপ ভট্টাচার্য।

অন্যদিকে, বাগনানে আক্কেল আলি খান, আমতায় প্রত্যুষ মুখার্জী, খলিশানীতে অপর্ণা পুরকাইত ও উলুবেড়িয়ায় সাবিরউদ্দীন মোল্লা ও গৌতম পুরকাইত এদিনের মিছিলের নেতৃত্ব দেন। বাম নেতাদের কথায়, উলুবেড়িয়া, আমতা, বাগনান, পাঁচলা বামেদের লাল দুর্গ হিসাবে একসময় পরিচিত ছিল। মানুষ পরিবর্তনের স্রোতে গা ভাসিয়ে রাজ্যের সরকারে পরিবর্তন এনেছে। ২০১১ সালে ক্ষমতায় আসা সরকারের প্রতি মানুষের আস্থা হারিয়েছে।

অন্যদিকে, কেন্দ্রের জনবিরোধী নীতির বিরুদ্ধে ফুঁসছে মানুষ। তাই আবার মানুষ নিজেদের দরকারে বাংলায় বাম সরকার চাইছে। রাজনৈতিক মহলের মতে, বামফ্রন্ট আবারও নিজেদের হারানো জমি ক্রমশ ফিরে পাচ্ছে। আর তারই বহিঃপ্রকাশ ঘটছে গ্রামীণ এলাকার এই সমস্ত মিটিং-মিছিলে।

Author: নিজস্ব সংবাদদাতা