ডিভিসির জলে প্লাবিত উদয়নারায়নপুরের বিস্তীর্ণ এলাকা, ক্ষতির পরিমাণ প্রায় কয়েক কোটি টাকা

নিজস্ব সংবাদদাতা : সপ্তাহ খানেক আগে ডি ভি সি’র ছাড়া জলে প্লাবিত হয়েছিল উদয়নারায়নপুরের পাঁচটি গ্রাম পঞ্চায়েতের বহু গ্রাম। সেই সমস্ত জায়গা থেকে জল নেমে যাওয়ার পর দেখা গেছে জলের তোড়ে ভেঙে গিয়েছে অনেক রাস্তা। পাশাপাশি ক্ষতি হয়েছে বেশ কয়েক হেক্টর জমির ধান ও সবজি চাষ। পাঁচটি গ্রাম পঞ্চায়েত জলের তলায় চলে যাওয়ার ফলে নষ্ট হয়ে গিয়েছে ধান ও সবজি চাষ। ক্ষতির পরিমাণ কয়েক কোটি টাকা।

প্রসঙ্গত গত পয়লা অক্টোবর দামোদরের পশ্চিম পাড়ের বাঁধ উপচে জল ঢুকে প্লাবিত হয়েছিল ঘোলা, টোকাপুর, কুরচি শিবপুর, বিনোদবাটি, হোদল, প্রতাপচক, ডিহিভুরসুট, উদয়নারায়নপুর বাসস্ট্যান্ড সংলগ্ন এলাকা সহ বহু গ্রাম। তার জেরেই ক্ষতির মুখে পড়ে এই সমস্ত এলাকার রাস্তাঘাট ও চাষাবাদ। উদয়নারায়নপুরের ব্লক সমষ্টি উন্নয়ন আধিকারিক রামজীবন হাঁসদা জানান ঘোলা মসজিদতলা, আর এল আই, ডিহিভুরসুট ও হরিহরপুরে দামোদরের পাড় ভেঙেছে। ভেঙে যাওয়া পাড় গুলির মেরামতির কাজ চলছে জোর কদমে।

ব্লক প্রশাসন সুত্রে জানা গেছে এলাকার ২২৫৮ হেক্টর জমির আমন, ৪১৩ হেক্টর জমির আউস ও ১৩১ হেক্টর জমির সবজি চাষের ব্যাপক ক্ষতি হয়েছে। ক্ষতির পরিমাণ প্রায় ৭ কোটি ৪০ হাজার টাকা। সমষ্টি উন্নয়ন আধিকারিক আরও বলেন প্রাথমিক ভাবে ক্ষতির পরিমাণ পর্যবেক্ষণ করে উর্ধ্বতন কর্তৃপক্ষের কাছে পাঠানো হয়েছে। নিম্ন দামোদর নির্মাণ ভুক্তি বিভাগের (২নং) আধিকারিক রাণা চট্টোপাধ্যায় ভেঙে যাওয়া রাস্তা ও নদীর পাড় মেরামতির প্রসঙ্গে বলেন যে সমস্ত রাস্তা ও নদী বাঁধ ভেঙে গিয়েছে প্রাথমিক ভাবে সেগুলো মেরামতির কাজ শুরু করেছে সেচ দফতর। পরে এই সমস্ত এলাকায় স্থায়ীভাবে কাজ করা হবে।

Author: নিজস্ব সংবাদদাতা