ভারতবর্ষে‌ চিকিৎসক বাড়ানোর উদ্যোগ নিল উলুবেড়িয়ার সঞ্জীবন হাসপাতাল

By নিজস্ব সংবাদদাতা

Updated on:

নিজস্ব সংবাদদাতা : ফরেন মেডিকেল গ্রাজুয়েট টেষ্ট পাস করিয়ে ভারতবর্ষে‌ চিকিৎসক বাড়ানোর উদ্যোগ নিল উলুবেড়িয়ার সঞ্জীবন হাসপাতাল। হাসপাতালের সুত্রে জানা গেছে ভারতবর্ষের বিভিন্ন রাজ্য থেকে প্রায় দশ হাজার ছাত্র ছাত্রী চীন, রাশিয়া, কাজাকিস্তান সহ বিভিন্ন দেশে যায় ডাক্তারি পড়তে। সেখান থেকে দেশে ফিরে ভারতবর্ষে ডাক্তারির রেজিস্ট্রেশন পেতে ফরেন মেডিকেল গ্রাজুয়েট টেষ্ট পাশ করতে হয় তাদের।

কিন্তু এই টেস্টে পাশের সংখ্যা মাত্র পনেরো শতাংশ। সেই সংখ্যা বাড়াতে হায়দ্রাবাদের একটি সংস্থার সাথে যৌথ উদ্যোগে এই বিশেষ ট্রেনিং ব্যাবস্থা করেছে উলুবেড়িয়ার সঞ্জীবন হাসপাতাল। অত্যাধুনিক পদ্ধতিতে তাদের ট্রেনিং দিয়ে ফরেন মেডিকেল গ্রাজুয়েট টেষ্ট পাশ করার প্রশিক্ষণ শুরু করেছে এই হাসপাতাল। হাসপাতালের ডাইরেক্টর ডাঃ শুভাশীষ মিত্র বলেন ২০৩০ সালের মধ্যে ভারতবর্ষে ২০ লক্ষ ডাক্তারের প্রয়োজন হবে।

এই মুহূর্তে ভারতবর্ষের সরকারী ও বেসরকারী মেডিকেল কলেজ গুলি থেকে প্রতিবছর পাশ করে বেরোনো ডাক্তারের সংখ্যা ৭০ হাজার। ডাক্তারের সংখ্যা বৃদ্ধি করতে অনেক মেডিকেল কলেজ ও নানারকম পরিকাঠামো তৈরি করতে অনেক টাকা প্রয়োজন। তিনি আরো বলেন যে আমরা জানি প্রতি বছর ভারতবর্ষ‌ থেকে প্রায় দশ হাজার ছেলে মেয়ে চীন, রাশিয়া, কাজাকিস্তান সহ বিভিন্ন দেশে যায় ডাক্তারি পড়তে। নিয়ম অনুযায়ী ভারতবর্ষে ডাক্তারির রেজিস্ট্রেশন পেতে গেলে তাদের ফরেন মেডিকেল গ্রাজুয়েট টেষ্ট পাশ করতে হয়। কিন্তু এই ক্ষেত্রে পাশের হার মাত্র পনেরো শতাংশ।

ভারতবর্ষের সরকারী ও বেসরকারী মেডিকেল কলেজ থেকে ডাক্তার বেরোনোর‌ পাশাপাশি আমাদের লক্ষ প্রতি বছর এই টেস্ট পাশ করিয়ে পাঁচশো থেকে এক হাজার ডাক্তার ভারতবর্ষে‌ রেজিস্টার্ড করা। যাতে করে ভারতবর্ষে ডাক্তারের সংখ্যা বৃদ্ধি পায়। সেই লক্ষ্যেই আমরা এই প্রশিক্ষণ শিবিরের আয়োজন করেছি।

Leave a Comment