সাইকেল নিয়ে লাদাখের পথে উদয়নারায়ণপুরের কৃষক

পৃথ্বীশরাজ কুন্তী : কখনো পায়ে হেঁটে দেশভ্রমণ করেন, আবার কখনো সাইকেল নিয়ে চষে বেড়ান কোলকাতা-দিল্লি-মুম্বাই-চেন্নাই। এবার তাঁর গন্তব্য স্বপ্নের শহর লাদাখ। সাইকেল নিয়ে গ্রামীণ হাওড়ার উদয়নারায়ণপুর থেকে লাদাখের পথে পাড়ি দিলেন বছর ষাটের ‘যুবক’ ঠাকুরদাস শাসমল। যদিও তিনি দাসুদা নামেই তিনি অধিক পরিচিত।

পরিবেশবান্ধব ভ্রমণের বার্তা নিয়েই এবার তাঁর লাদাখ যাত্রা। তবে এবার দাসুদা একা নন তাঁর এই যাত্রায় সাথী হয়েছে সৌরভ ধাড়া, নবীন পালের মতো কলেজ পড়ুয়ারা। দাসুদা দলনেতা। রবিবার সকালে উদয়নারায়ণপুরের বকপোতা ব্রিজ থেকে শুরু হয়েছে তাদের যাত্রা। পেশায় কৃষক সকলের প্রিয় দাসুদা জানান, যাওয়া আসা মিলিয়ে প্রায় ছ’হাজার কিলোমিটার পথ। পুরোটাই আমরা সাইকেলে অতিক্রম করব। সাইকেল দূষণহীন যান। সেই বার্তাই চলার পথে মানুষের কাছে তুলে ধরব।

তিনি আরও জানান, এর আগেও একাধিকবার তিনি ভারত ভ্রমণ করেছেন। ২০১৮ সালে মরণোত্তর চক্ষু ও দেহদানের বার্তা নিয়ে সাইকেলে কোলকাতা-দিল্লি-চেন্নাই-মুম্বাই পাড়ি দিয়েছিলেন। তারপর ২০২০ সালে করোনা সচেতনতার বার্তা নিয়ে একই পথে পায়ে হেঁটে পাড়ি দিয়েছিলেন। এবার পরিবেশবান্ধব ভ্রমণের বার্তা নিয়ে তাঁর গন্তব্য স্বপ্নের শহর লাদাখ।

Author: নিজস্ব সংবাদদাতা