‘হাওড়া চর্চা’র উদ্যোগে অসিত কুমার বন্দ্যোপাধ্যায়ের জন্মশতবর্ষ পালন, আলোচনাসভা

পৃথ্বীশরাজ কুন্তী : হাওড়া জেলার প্রবাদপ্রতিম সাহিত্য গবেষক অসিতকুমার বন্দ্যোপাধ্যায়ের জন্মশতবর্ষ উপলক্ষ্যে রবিবার বিশেষ আলোচনা সভা অনুষ্ঠিত হল। রবিবার বিকালে ‘হাওড়া চর্চা’ নামক একটি সংগঠনের উদ্যোগে হাওড়ার রামরাজাতলা বাণী নিকেতন হলে এই আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন প্রখ্যাত শিক্ষাবিদ অধ্যাপক পবিত্র সরকার, বিশিষ্ট গবেষক স্বপ্না ঘোষাল, গবেষক সৌরভ দোয়ারী সহ হাওড়া জেলার শিক্ষা ও সংস্কৃতি জগতের বহু বিশিষ্টজন। এদিনের অনুষ্ঠানে পবিত্র বাবু অসিত বন্দ্যোপাধ্যায়ের জীবন ও কর্মকান্ডের উপর আলোচনা করেন। পাশাপাশি তিনি অসিত বাবুর সম্পর্কে বহু অজানা তথ্য তুলে ধরেন।

উল্লেখ্য, কয়েকদিন আগেই অসিত বন্দ্যোপাধ্যায়ের জন্মশতবর্ষ উপলক্ষ্যে তাঁকে শ্রদ্ধা জানাতে ‘হাওড়া চর্চা’ শীর্ষক স্মারক গ্রন্থ প্রকাশ। সেই বইটির গুরুত্ব সম্পর্কেও পবিত্র বাবু সবিস্তারে আলোচনা করেন। অন্যান্য আলোচকরা হাওড়া জেলার ইতিহাস ও সংস্কৃতি চর্চা নিয়ে বিশেষভাবে আলোকপাত করেন। প্রসঙ্গত উল্লেখ্য, অসিত কুমার বন্দ্যোপাধ্যায় হাওড়ার শিক্ষা ও সংস্কৃতি জগতের অন্যতম নক্ষত্র ছিলেন। তিনি দীর্ঘদিন কোলকাতা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের বিভাগীয় প্রধান ছিলেন।

সাহিত্য বিষয়ক গবেষণার জন্য কোলকাতা বিশ্ববিদ্যালয় থেকে সরোজিনী বসু পদক ও এশিয়াটিক সোসাইটি থেকে স্যার উইলিয়াম জোনস স্বর্ণপদক লাভ করেন। পশ্চিমবঙ্গ সরকারের তরফে ‘বিদ্যাসাগর পুরস্কার’এ ভূষিত হন। অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়েও আমন্ত্রিত বক্তা হিসাবে প্রাচীন বাংলা সাহিত্যের উপর বৌদ্ধ প্রভাব সম্পর্কে বক্তব্য রাখেন। এমনকি আমেরিকার অ্যারিজোনা স্টেট ইউনিভার্সিটিতে অধ্যাপনার জন্য আমন্ত্রণও পান বলে জানা যায়। এর পাশাপাশি, অসিত বাবু ২৪ টি গ্রন্থ রচনা করেছেন।

Author: নিজস্ব সংবাদদাতা