বন্যপ্রাণ সচেতনতার নিদর্শন! উদয়নারায়ণপুরে ট্যারেন্টুলা উদ্ধার, ফেরানো হল নিজস্ব পরিবেশে

নিজস্ব সংবাদদাতা : বন্যপ্রাণ সংরক্ষণ ও বন্যপ্রাণী হত্যা রুখতে বেশ কয়েক বছর ধরে লাগাতার প্রচার চালিয়ে যাচ্ছে বন দপ্তর ও হাওড়া জেলার বেশ কিছু পরিবেশপ্রেমী সংগঠন। সরকারি, বেসরকারি তরফে এই লাগাতার প্রচারের জেরে মানুষ যে ক্রমশ সচেতন হচ্ছেন তার নিদর্শন প্রতিনিয়তই মিলছে। এবার উদয়নারায়ণপুরে উদ্ধার হওয়া ট্যারেন্টুলাকে কোনোভাবে না মেরে তার নিজস্ব পরিবেশে পুর্নবাসনের জন্য ফিরিয়ে দিলেন পরিবেশপ্রেমীরা।

জানা গেছে, কয়েকদিন আগে উদয়নারায়ণপুরের বাসিন্দা পেশায় ইলেক্ট্রিশিয়ান প্রদীপ মাঝি একটি ট্যারেন্টুলা দেখতে পান। তিনি কোনোভাবে আতঙ্কিত না হয়ে সেটিকে বাক্সবন্দী করেন। খবর দেন পরিবেশকর্মী সৌরভ দোয়ারীকে। সৌরভ বাবু তার আরেক সহকর্মী শ্যামল জানাকে সাথে নিয়ে ট্যারেন্টুলাটিকে উপযুক্ত স্থানে ছেড়ে দেন। পরিবেশকর্মী সৌরভ দোয়ারী জানান, ট্যারেন্টুলা নামটার সাথে আমরা প্রত্যেকেই কম বেশি এখন পরিচিত।

কিন্তু এই নামের সাথেই আমাদের আতঙ্ক গ্রাস করে অনেক সময়। তা দূর করতে লাগাতার প্রচার কর্মসূচি চালানো হচ্ছে। বর্ষার প্রাক্কালে কেন ট্যারানটুলা মাকড়সা বেশি দেখা যায় ও তাদের বাড়ির আশপাশ থেকে কীভাবে দূরে রাখা যায় সেই সব বিষয়েও প্রচার করা হয়। যদি দুর্ঘটনাবশত কাউকে কামড়ে দেয় তাহলে আতঙ্কিত না হয়ে তৎক্ষণাৎ ডাক্তারের পরামর্শ নেওয়ার কথাও জানানো হয়ে আসছে।

আর কোনোভাবে বাড়ির আশেপাশে দেখতে পেলে ট্যারানটুলা দের না মেরে, তাদের পরিবেশে গুরুত্বের কথা মাথায় রেখে জনবিরল জায়গায় পুনর্বাসন দেওয়ার ব্যাপারে সচেতন করা হয়। সেই ধারাবাহিক প্রচারের ফলেই ট্যারেন্টুলাকে উদ্ধার করে তার নিজস্ব পরিবেশে ফিরিয়ে দেওয়া সম্ভব হল বলে তিনি জানান।

Author: নিজস্ব সংবাদদাতা