১০০ কিমি বেগে হাওড়ায় বইতে পারে ঝড়! দুর্যোগ মোকাবিলায় তৎপর হাওড়া জেলা প্রশাসন

নিজস্ব সংবাদদাতা : শক্তি বাড়িয়ে ক্রমশ বাংলার দিকে ধেয়ে আসছে ‘আম্ফান’। করোনার মাঝেই আম্ফানের চোখরাঙনিতে কার্যত ঘুম উড়েছে প্রশাসনের। উপকূলবর্তী এলাকাগুলির পাশাপাশি এই ঘূর্ণিঝড় ব্যাপক প্রভাব ফেলবে হাওড়া, হুগলী সহ দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলায়। আবহাওয়া দপ্তর সূত্রে খবর, হাওড়া জেলায় প্রাথমিকভাবে ৭০-৭৫ কিমি বেগে বইবে ঝড়। তারপর বাতাসের বেগ ১০০ কিমিতেও পৌঁছে যাবে বলে জানা গেছে।

তার সাথে চলবে ব্যাপক বৃষ্টিপাত। দুর্যোগ মোকাবিলায় প্রস্তুত জেলা প্রশাসন। জানা গেছে, হাওড়া সদরে আম্ফান মোকাবিলায় একাধিক পদক্ষেপ গ্রহণ করেছে হাওড়া পুরসভা। ইতিমধ্যেই হাওড়া পুরসভার বিভিন্ন বোরোয় খোলা হয়েছে বিশেষ কন্ট্রোল রুম। মজুত রাখা হয়েছে পর্যাপ্ত গ্যাস কাটার, পাম্পিং মেশিন ও খাদ্যসামগ্রী। বিপজ্জনক বাড়ি, হোর্ডিং এবং গাছের উপর বিশেষ নজর রাখা হচ্ছে বলে জানা গেছে।

প্রশাসন সূত্রে খবর, পুরসভার পাশাপাশি বিভিন্ন ব্লকের বিডিওদের তৎপর থাকার নির্দেশ দেওয়া হয়েছে। প্রস্তুত রাখা হচ্ছে WBSEDCL, CESC, দমকল ও সিভিল ডিফেন্সের সদস্যদের। ইতিমধ্যেই উলুবেড়িয়ায় কেন্দ্রীয় বিপর্যয় মোকাবিলা দলের সাথে প্রস্তুত রাখা হচ্ছে সিভিক ভলান্টিয়ার ও রাজ্য সিভিল ডিফেন্সের সদস্যদের। জানা গেছে, উলুবেড়িয়ায় জলের পাউচ প্রস্তুতকারক একটি মেশিনও মজুত করা হয়েছে। জেলা প্রশাসনের তরফে খোলা হয়েছে বিশেষ কন্ট্রোল রুম।

Author: নিজস্ব সংবাদদাতা