উদয়নারায়ণপুরে শ্রীরামকৃষ্ণ সেবাশ্রমের বার্ষিক অনুষ্ঠান, লড়াকু মেধাবীদের শিক্ষাসামগ্রী প্রদান

পৃথ্বীশরাজ কুন্তী : ঠাকুর শ্রী রামকৃষ্ণ পরমহংসদেব ও স্বামী বিবেকানন্দ ধর্মের মধ্য দিয়ে মানবসেবার পথ দেখিয়েছেন। জীবসেবাই যে শিবসেবা সেই মহান ভাবনাকে বারে বারে তাঁরা নিজেদের কর্ম ও জীবন দর্শনের মধ্য দিয়ে তুলে ধরেছেন। তাঁদের দেখানো পথেই গ্রামীণ হাওড়ার উদয়নারায়ণপুর ব্লকের খিলায় গড়ে উঠেছে খিলা শ্রীরামকৃষ্ণ সেবাশ্রম।

সেই সেবাশ্রমে সম্প্রতি বার্ষিক ভাবাদর্শ প্রচারমূলক অনুষ্ঠান আয়োজিত হল। এই অনুষ্ঠান উপলক্ষ্যে ধর্ম ও সেবা সম্পর্কে আলোচনা সভা যেমন ছিল, তেমনই এলাকার প্রায় ৪০ জন লড়াকু মেধাবীকে বিভিন্ন শিক্ষাসামগ্রী তুলে দেওয়া হয়।

পাশাপাশি, স্থানীয় ছাত্রছাত্রীদের নিয়ে একটি অঙ্কন প্রতিযোগিতার আয়োজন করা হয়। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন আঁটপুর রামকৃষ্ণ মঠের অধ্যক্ষ স্বামী বশিষ্ঠানন্দ মহারাজ, বিশিষ্ট চিকিৎসক স্বপন মুখোপাধ্যায়, বিশিষ্ট সমাজসেবী রবীন মাজি সহ অন্যান্যরা। অনুষ্ঠানে উপস্থিত শ’চারেক ভক্তের মাঝে শ্রীরামকৃষ্ণ, সারদা দেবী ও বিবেকানন্দের জীবন দর্শন ও ভাবাদর্শের বিষয়ে আলোচকরা আলোকপাত করেন।

সেবাশ্রমের সভাপতি অরিন্দম সামন্ত জানান, “শ্রীরামকৃষ্ণ ভাবধারার মাধ্যমে স্থানীয় এলাকায় সামাজিক ও সাংস্কৃতিক উন্নয়ন করাই আমাদের মূল লক্ষ্য। সেই উদ্দেশ্যেই আমাদের এই আয়োজন।” অনুষ্ঠানে উপস্থিত সকলকে প্রসাদ তুলে দেওয়া হয় বলেও তিনি জানান।

Author: নিজস্ব সংবাদদাতা