চলে গেলেন হাওড়া জেলার প্রবীণ স্বাধীনতা সংগ্রামী বৃন্দাবন চন্দ্র ঘোষ, মৃত্যুকালে বয়স হয়েছিল ৯৯

নিজস্ব সংবাদদাতা : চলে গেলেন হাওড়া জেলার বিশিষ্ট স্বাধীনতা সংগ্রামী বৃন্দাবন চন্দ্র ঘোষ। জানা গেছে, গত ২৬ শে নভেম্বর বৃহস্পতিবার হাওড়ার বালির কামারপাড়ার নিজের বাড়িতে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন এই প্রবীণ বিপ্লবী। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৯৯। ছোটো থেকেই মা-বাবার উৎসাহে স্বদেশচেতনায় নিজেকে উদ্বুদ্ধ করে তোলেন বৃন্দাবন বাবু।

বালি স্কুল থেকে ম্যাট্রিকুলেশন পড়ার পর রাজশাহীতে ইঞ্জিনিয়ারিং পড়ার জন্য ভর্তি হন। ইঞ্জিনিয়ারিং পড়ার সময়েই ১৯৪০ সালে নেতাজী সুভাষ চন্দ্র বসুর আদর্শে অনুপ্রাণিত হয়ে গুপ্ত সংগ্রাম সমিতিতে যোগ দেন। ১৯৪২ সালে মহাত্মা গান্ধীর ডাকে ‘ভারত ছাড়ো’ আন্দোলনে যোগদান করে কারাবরণ করেন হাওড়ার এই প্রবীণ বিদগ্ধ ব্যক্তিত্ব। ১৯৪৪ সালে জেল থেকে মুক্তির পর বিভিন্ন গঠনমূলক কাজে যুক্ত হন।

স্বাধীনোত্তর সময়ে জাতীয় কংগ্রেসের হয়ে নানা সমাজকল্যাণমূলক কাজে ব্রতী হন। ১৯৭৪ সালে ভারত সরকার তাঁকে ‘তাম্রপত্র’ দিয়ে সম্মানিত করেন। তিনি বহু সমাজসেবামূলক প্রতিষ্ঠানে যুক্ত ছিলেন। মহাত্মা গান্ধী প্রতিষ্ঠিত হরিজন সেবক সংঘে যুক্ত হয়ে তিনি বাংলা ও ভারতের বিভিন্ন অঞ্চলে বিভিন্ন সামাজিক কর্মসূচীতে অংশগ্রহণ করেন। তাঁর প্রয়াণে শোকের ছায়া।

Author: নিজস্ব সংবাদদাতা