ন্যায্য ক্ষতিপূরণের দাবি! উলুবেড়িয়ায় গ্যাসের পাইপ পাতার কাজ বন্ধ করে দিলেন চাষীরা

নিজস্ব সংবাদদাতা : উপযুক্ত ক্ষতিপূরণ না পেয়ে আইওসি’র গ্যাসের পাইপ লাইন বসানোর কাজ বন্ধ করে দিল বিক্ষুব্ধ চাষীরা। সোমবার ঘটনাটি ঘটেছে গ্রামীণ হাওড়ার উলুবেড়িয়ার বাসুদেবপুর বাগপাড়ায়। জানা গেছে, আইওসি’র তরফে বাসুদেবপুর বাগপাড়ায় পাইপ লাইন বসানোর কাজ চলছে। এর জেরে কাটা পড়ছে কয়েকশো কলা গাছ।

গত ২০১৭ সালে পাইপ লাইন বসানোর সময় কাটাপড়া প্রত্যেক কলাগাছের জন্য ৪৮০ টাকা করে কৃষকদের ক্ষতিপূরণ দেওয়া হয়েছিল। এবার ক্ষতিপূরণের পরিমাণ কমিয়ে গাছপিছু ২০০ টাকা করা হয়েছে। এই খবর জানতে পেরেই ক্ষোভে ফেটে পড়েন স্থানীয় চাষীরা। তারপরই পাইপ লাইন বসানোর কাজ বন্ধ করে দেন স্থানীয় চাষীরা। তাঁদের অভিযোগ, গতবারের ক্ষতিপূরণের অর্থ এখনো পুরোপুরি মেটানো হয়নি।

পাশাপাশি, এবার ক্ষতিপূরণ একধাক্কায় অর্ধেক করে দেওয়া হচ্ছে। এর জেরেই কলা চাষে ব্যাপক ক্ষতির সম্মুখীন হয়েছে স্থানীয় চাষীদের। বিক্ষুব্ধ চাষিরা জানান, গতবারের বকেয়া অর্থ মিটিয়ে এবার ন্যায্য ক্ষতিপূরণ দিতে হবে। তবেই পুনরায় কাজ শুরু করতে দেওয়া হবে।

স্থানীয় চাষী মনিলাল আদক জানান, গত ২০১৭ সালে গাছ প্রতি ৪৮০ টাকা ধার্য্য করা হয়েছিল। কিন্তু সব টাকা না দিয়েই তারা পালিয়ে গিয়েছিল। এবারে গাছ প্রতি ২০০ টাকা ক্ষতিপূরণ ধার্য্য করেছে। আগের টাকা শোধ করে উপযুক্ত ক্ষতিপূরণ দিলে তবেই আমরা কাজ শুরু করতে দেবো।” যদিও এবিষয়ে আইওসি কর্তৃপক্ষ কোনোরূপ কথা বলতে রাজি হয়নি।

Author: নিজস্ব সংবাদদাতা