চলে গেলেন জেলার অন্যতম রাজনৈতিক ব্যক্তিত্ব ও সমাজসেবী কাজী আব্দুর রেজ্জাক

নিজস্ব সংবাদদাতা : চলে গেলেন হাওড়া জেলার অন্যতম রাজনৈতিক ব্যক্তিত্ব তথা হাওড়া জেলা কংগ্রেসের প্রাক্তন সভাপতি ও পশ্চিমবঙ্গ প্রদেশ কংগ্রেস কমিটির সদস্য কাজী আব্দুর রেজ্জাক। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৮৫। তাঁর পরিবার সূত্রে জানা গেছে, বার্ধক্যজনিত সমস্যা নিয়ে কাজী আব্দুর রেজ্জাক কোলকাতার একটি বেসরকারি হাসপাতালে ভর্তি ছিলেন। মঙ্গলবার সকালে সেখানেই তিনি পরলোক গমন করেন।

দীর্ঘদিন ধরে রাজনীতির ময়দানে লড়াই করেছেন সর্বজনশ্রদ্ধেয় এই কংগ্রেস নেতা। উলুবেড়িয়া লোকসভা কেন্দ্র এবং বাগনান বিধানসভা কেন্দ্রে তিনি কংগ্রেসের প্রার্থী হিসেবেও প্রতিদ্বন্দ্বিতা করেছিলেন। রাজনীতির পাশাপাশি সামাজিক ক্ষেত্রেও তাঁর উল্লেখযোগ্য অবদান রয়েছে। গ্রামীণ এলাকায় শিক্ষার প্রসারে দীর্ঘদিন ধরে লড়াই চালিয়ে গিয়েছেন কাজী আব্দুর রেজ্জাক। এছাড়াও তিনি গ্রামোন্নয়ন ও নিম্ন দামোদর সংস্কার আন্দোলনে অনবদ্য ভূমিকা গ্রহণ করেছিলেন।

মানুষের স্বার্থে গ্রামীণ হাওড়ার মহিষরেখা থেকে নিজের গ্রাম রবিভাগ অব্ধি নিজের টাকায় রাস্তা নির্মান করেছিলেন এই সমাজসেবী। এতেই তিনি থেমে থাকেননি। মহামারীর সময়ে বিপুল সংখ্যক অসহায় মানুষের পাশে ত্রাতা রূপে সহযোগিতার হাত বাড়িয়ে দিয়েছিলেন।

জানা গেছে,  লকডাউনে ব্যক্তিগত উদ্যোগে প্রায় ২০ লক্ষ টাকার ত্রাণ অসংখ্য অসহায় মানুষের হাতে তুলে দিয়েছিলেন রেজ্জাক সাহেব। তাঁর মৃত্যু সংবাদ পেয়েই বাগনানের রবিভাগের বাড়িতে ছুটে আসেন বহু মানুষ। তাঁর মৃত্যুতে শোকপ্রকাশ করেছেন পশ্চিমবঙ্গ প্রদেশ কংগ্রেসের সভাপতি সাংসদ অধীর রঞ্জন চৌধুরী, আমতার কংগ্রেস বিধায়ক অসিত মিত্র, বাগনানের বিধায়ক অরুণাভ সেন সহ বহু বিশিষ্টজন।

Author: নিজস্ব সংবাদদাতা