নতুন পর্যটনকেন্দ্র! আমতার শটকার্ট চ্যানেলের দু’ই পাড়ের সৌন্দার্যায়নে উদ্যোগী পঞ্চায়েত সমিতি

নিজস্ব সংবাদদাতা : শীতে হাজারো মানুষ পিকনিকে আসেন। বছরের অন্যান্য সময়েও মুক্ত প্রকৃতির মাঝে কিছুটা সময় কাটাতে বহু মানুষ গ্রামীণ হাওড়ার আমতার শটকার্ট চ্যানেলের দু’ই পাড়ে ভিড় জমান। এবার এই শটকার্ট চ্যানেলের দু’ই পাড়ের সৌন্দার্যায়নে বিশেষভাবে উদ্যোগী হল আমতা-২ পঞ্চায়েত সমিতি।

জানা গেছে, আমতার থলিয়া থেকে বাক্সীর মুন্ডেশ্বরী নদী অব্ধি প্রায় ১২ কিমি দীর্ঘ এই চ্যানেলের দু’ই পাড়কে কংক্রিট বোল্ডার দিয়ে বাঁধানোর কাজ ইতিমধ্যেই শুরু হয়েছে। চ্যানেলের দু’ই পাড়ে বন দপ্তরের উদ্যোগে বিভিন্ন প্রজাতির গাছ লাগানোর প্রক্রিয়া শুরু হয়েছে। চ্যানেলের দু’ধার বরাবর সেহাগড়ী থেকে সাবগাছতলা পর্যন্ত পিচ রাস্তা তৈরির কাজ চলছে।

পাশাপাশি, পর্যটকদের সুবিধার্থে একাধিক শৌচালয়, পানীয় জলের কল, উচ্চ বাতিস্তম্ভ নির্মাণ করা হবে বলে আমতা-২ পঞ্চায়েত সমিতি সূত্রে জানা গেছে। আমতা-২ পঞ্চায়েত সমিতির সভাপতি সুকান্ত কুমার পাল জানান, “পর্যটন মানচিত্রে গ্রামীণ হাওড়ার আমতার এই অঞ্চলকে তুলে ধরতে ইতিমধ্যেই একাধিক উদ্যোগ নেওয়া হয়েছে। পর্যটকদের সুবিধার্থে খুব দ্রুত এখানে ৯০ লক্ষ টাকা ব্যয়ে কমিউনিটি হল ও গেস্ট হাউস গড়ে তোলা হবে।”

তিনি আরও বলেন, “শটকার্ট চ্যানেলের পাড় থেকে সূর্যাস্তের নয়নাভিরাম দৃশ্য দেখতে বহু মানুষ এখানে আসেন। তাদের কথা ভেবে একাধিক ওয়াচ টাওয়ার তৈরি করা হবে।” আগামী দিনে এই শটকার্ট চ্যানেলের উভয় পাড়কে বায়ো-ডাইভারসিটি পার্ক রূপে গড়ে তোলার পরিকল্পনা রয়েছে বলেও সুকান্ত বাবু জানান।

Author: নিজস্ব সংবাদদাতা