শব্দ নয়, দীপাবলি হোক আলোকময়, এই বার্তা নিয়েই হাওড়ার বুকে সাইকেল প্যারেড

নিজস্ব সংবাদদাতা : আর কয়েকদিন পরেই কালীপুজো। আর কালীপুজো মানেই আলোর উৎসব। যদিও দীপাবলিতে শব্দদানবের অত্যাচারে অতিষ্ঠ হয়ে উঠতে হয় বঙ্গবাসীকে। পটকার তীব্র আওয়াজ আর ডিজে নামক দানবের দাপটে কান পাতাই দায় হয়ে ওঠে। তার পাশাপাশি বায়ুদূষণ তো রয়েইছে। করোনা পরিস্থিতিতে দাঁড়িয়ে দীপাবলি হোক ধোঁয়া মুক্ত, দীপাবলি হোক আলোকময়। এই বার্তা নিয়েই হাওড়ায় পথে নামলেন সাইকেল আরোহীরা।

‘Bengal Can’ ও ‘হাওড়া সাইকেল আরোহী’ নামক দু’টি সংগঠনের যৌথ উদ্যোগে হাওড়ার বুকে আয়োজিত হল সাইকেল উইথ লাইট প্যারেড। শনিবার সন্ধ্যায় হাওড়ার বিভিন্ন প্রান্তের প্রায় ৪০ জন সাইকেল আরোহী এই অভিনব রাইডে অংশ নেন। হাওড়ার রামরাজাতলা থেকে এই যাত্রার সূচনা হয়। কোলকাতার ভিক্টোরিয়া মেমোরিয়াল গিয়ে আবার হাওড়ায় ফিরে আসেন আরোহীরা। হাতে কাপড়ের ফ্লেক্স আর আলো নিয়ে পথচলতি মানুষকে আলোকময় দীপাবলি পালনের বার্তা দেন এই সাইকেল প্যারেডে অংশ নেওয়া ততরুণ-তরুণীরা।

এই অভিনব উদ্যোগের অন্যতম উদ্যোক্তা শিক্ষক রাকেশ দাস বলেন, “দীপাবলিতে ধোঁয়ায় ভরে ওঠে আমাদের প্রিয় শহর। যা সত্যিই দমবন্ধকর। দীপাবলি মানে আলোর উৎসব। তাই শব্দ নয়, আলোর উৎসবে সকলে মেতে উঠুক। এই বার্তা দিতেই আমাদের এহেন আয়োজন।” তিনি আরও জানান, “এই বিশেষ ইভেন্টটি শুধু হাওড়া নয়, কোলকাতা, শিলিগুড়ি, কোচবিহার, মুর্শিদাবাদ, আসানসোল সহ বাংলার মোট ১২ টি শহরে অনুষ্ঠিত হচ্ছে। প্রত্যেক শহরের সাইকেল আরোহীরা এই রাইড করছে।”

Author: নিজস্ব সংবাদদাতা