বাগনান থেকে বিশালাকৃতির সামুদ্রিক কচ্ছপ উদ্ধার করল বন দফতর

নিজস্ব সংবাদদাতা : বাগনানের মানকুর এলাকা থেকে বিশালাকৃতির একটি বিপন্ন প্রজাতির একটি অলিভ রিডলে (সামুদ্রিক কচ্ছপ) উদ্ধার করল বন দফতরের লোকজন। উদ্ধারের পর কচ্ছপটিকে নিয়ে যাওয়া হয়েছে গড়চুমুক প্রানী চিকিৎসা কেন্দ্রে।সেটিকে আপাতত এখানে পর্যবেক্ষণে রাখা হবে।

উলুবেড়িয়া  বন দফতর সূত্রে জানা গেছে রূপনারায়ণ নদ থেকে এই বিশালাকৃতির অলিভ রিডলেটি উদ্ধার হয়েছে। স্হানীয় মৎসজীবি বাবলু মন্ডল মানকুর শীতলাতলা কাছে রূপনারায়ণ নদে মাছ ধরার জন্য জাল পেতে ছিলেন। সেই জালেই আটকে পড়ে অলিভ রিডলেটি। বন দফতর সুত্রে জানা গেছে কচ্ছপটির ওজন প্রায় ৪৫ কেজি।

বিশালাকৃতির কচ্ছপ জালে ধরা পড়েছে এই খবর ছড়িয়ে পড়তেই, সেটিকে দেখতে ভিড় জমান শয়ে শয়ে এলাকার মানুষ। স্হানীয় লোকজন এরপর যোগাযোগ করেন স্হানীয় বাকসী গ্রাম পঞ্চায়েত সদস্য সুপ্রিয় সিংহের সঙ্গে। তিনিই উলুবেড়িয়া বন দফতরের সঙ্গে যোগাযোগ করেন। এদিন সকালেই উলুবেড়িয়া থেকে বন দফতরের কর্মীরা ঘটনাস্থলে গিয়ে কচ্ছপটিকে উদ্ধার করে নিয়ে যায় ।

এপ্রসঙ্গে উলুবেড়িয়া বন দফতরের রেঞ্জ অফিসার উৎপল সরকার বলেন এটি বিপন্ন প্রজাতির অলিভ রিডলে ( সামুদ্রিক কচ্ছপ)। বয়স আনুমানিক পঞ্চাশ বছর। তিনি বলেন এর আগে পূর্ব মেদিনীপুরে রূপনারায়ণ নদ থেকে এ রকম একটি অলিভ রিডলে উদ্ধার হয়েছিল। এরা সমুদ্রে থাকলেও মাঝে মধ্যে কোন কারনে নদীতে ঢুকে পড়ে।

Author: নিজস্ব সংবাদদাতা