রামনবমীর ‘অকাল’ রথযাত্রাকে কেন্দ্র করে মেতে উঠেছে বাগনানের গ্রাম

নিজস্ব প্রতিবেদক : আষাঢ় মাস আসতে এখনো বেশ কিছুদিন বাকি। কিন্তু, তার আগেই তিথি ও রীতি মেনে রথের রশিতে পড়ল টান। তাও আবার কাকভোরে। হ্যাঁ, সুপ্রাচীন ঐতিহ্য মেনে প্রতি বছরের মতো এবারও রামনবমীর ভোরে ‘অকাল’ রথযাত্রা অনুষ্ঠিত হল হাওড়ার বাগনান থানার ওড়ফুলি গ্রামে।

জানা গেছে, শতাব্দী প্রাচীন এই রথ রামনবমীর ভোরে অনুষ্ঠিত হয়। আগে রথটি সাড়া গ্রাম প্রদক্ষিণ করলেও কালের নিয়মে সেই গতিপথ সংক্ষিপ্ত হয়েছে। রথযাত্রা উপলক্ষ্যে নিয়ম মেনে গঙ্গা দেবী ও বিশালক্ষ্মী দেবীর পুজো অনুষ্ঠিত হচ্ছে রূপনারায়ণ সংলগ্ন ওড়ফুলি গ্রামে। হাওড়া জেলার ইতিহাস নিয়ে দীর্ঘদিন ধরে চর্চা করছেন পবিত্র পাঁজা।

তিনি জানান, ওড়ফুলির এই অকাল রথের প্রতিষ্ঠা করেন এলাকার জায়গীরদার মাধব মাইতি। তবে ঠিক কী কারণে এই ‘অকাল’ রথের প্রচলন তা সঠিকভাবে জানা যায়নি।

তিনি আরও জানান, রথটি শতবছরেরও বেশি প্রাচীন। ভোরের আলো ফোটার সাথে সাথেই রথের রশিতে টান দেওয়া হয়। আগে মাইতি পরিবার রথটি পরিচালনা করলেও এখন রথ পরিচালনা করে ওড়ফুলি যুবস্রোত নামক একটি সংগঠন। প্রতি বছরের মতো এবারও হাওড়া জেলার সীমান্তবর্তী গ্রামের এই ‘অকাল’ রথযাত্রাকে কেন্দ্র করে স্থানীয় মানুষের উৎসাহ ছিল চোখে পড়ার মতো।

Author: নিজস্ব সংবাদদাতা