দুষ্প্রাপ্য গ্রুপের রক্তাভাবে আটকে কিডনি প্রতিস্থাপন! ত্রাতায় ভূমিকায় উলুবেড়িয়ার যুবক

নিজস্ব প্রতিবেদক : স্বামীজী বলেছিলেন,”জীব সেবাই শিবসেবা”। জাতীয় যুব দিবসের ঠিক আগের সন্ধ্যাতেই মুমূর্ষু রোগীর পাশে দাঁড়িয়ে কার্যত ‘ত্রাতা’ হয়ে উঠলেন উলুবেড়িয়ার যুবক। দুষ্প্রাপ্য গ্রুপের রক্তাভাবের জেরে কিডনি প্রতিস্থাপন প্রক্রিয়াই আটকে গিয়েছিল। তা জানতে পেরেই রক্ত দিয়ে এগিয়ে এলেন উলুবেড়িয়ার যুবক।

সূত্রের খবর, বেলঘরিয়ার বাসিন্দা বছর আটচল্লিশের দিবেন্দ্যু দাস কিডনির সমস্যা নিয়ে বেশ কিছুদিন ধরে একটি কোলকাতার একটি বেসরকারি হাসপাতালে ভর্তি ছিলেন। চিকিৎসকরা তাঁর কিডনি প্রতিস্থাপনের সিদ্ধান্ত নেন। সেই মোতাবেক শুরু হয় প্রস্তুতি। কিন্তু বাধ সাধে রক্ত। দিব্যেন্দু বাবুর রক্তের গ্রুপ ‘বি’ নেগেটিভ। বহু খুঁজেও পাওয়া যায়নি প্রয়োজনীয় রক্ত। সোশ্যাল মিডিয়ায় এই খবর ছড়িয়ে পড়ে। কিন্তু তাতেও সমাধান সূত্র মেলেনি। রক্ত নিয়ে রাজ্যজুড়ে কাজ করা ‘রক্তবন্ধু’রা আসরে নামেন।

রাজু, রেজাউল, শাহাজাহানের আপ্রাণ চেষ্টায় মেলে কাঙখিত সমাধান। খবর পেয়েই নিজের ‘বি’ নেগেটিভ রক্ত দিয়ে এগিয়ে আসেন উলুবেড়িয়ার আলপুকুরের যুবক পেশায় ডেকরেটার ব্যবসায়ী সোহেল খান। সোমবার সন্ধ্যায় ফুলেশ্বরের সঞ্জীবনী হাসপাতালে গিয়ে দিব্যন্দু দাসের জন্য নিজের ‘বি’ নেগেটিভ রক্তদান করেন সোহেল। অসুস্থ ব্যক্তির কিডনি প্রতিস্থাপনের উদ্দেশ্যে সেই রক্ত দ্রুততার সাথে কোলকাতার ওই বেসরকারি হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে বলে জানা গেছে। সোহেলের এহেন মানবিক পদক্ষেপকে কুর্নিশ জানিয়েছেন বহু মানুষ।

Author: নিজস্ব সংবাদদাতা