বিজেপি এফেক্ট! এবার ভ্যালেন্টাইন ডে’তে গ্রামীণ হাওড়ায় গেরুয়া গোলাপের চাহিদা তুঙ্গে

বিশেষ প্রতিবেদক : হাতে মাত্র আর কয়েকটা দিন। তারপরই বিশ্ব মেতে উঠবে ভ্যালেন্টাইন ডে পালনে। গোলাপ দিবস চলে গেলেও ভ্যালেন্টাইন দিবসে নিজের ভালোবাসার মানুষকে গোলাপ দিয়ে প্রেম নিবেদনের রেওয়াজ বেশ কয়েক বছর ধরেই এদেশে চালু হয়েছে। আবার সামনেই সরস্বতী পুজো। আর সরস্বতী পুজো মানেই বাঙালির ভ্যালেন্টাইন ডে। বিদেশি সংস্কৃতিতে ক্রমশ অভ্যস্ত হয়ে উঠছে বাঙালি। তাই বাংলাতেও ভ্যালেন্টাইন ডে ক্রমশ জনপ্রিয় হয়ে উঠছে।

অন্যদিকে, শুক্রবার থেকেই এরাজ্যে নবম থেকে দ্বাদশ শ্রেণী পর্যন্ত ছাত্রছাত্রীদের নিয়ে স্কুল চালু হয়ে যাচ্ছে। অর্থাৎ, স্কুল খুললেই টিনএজাররা মুখোমুখি হচ্ছে ভ্যালেন্টাইন ডে র। তাই এ বছর এই দিনে গোলাপের চাহিদা তুঙ্গে থাকবে বলেই ফুল ব্যবসায়ী ও চাষীদের আশা। গ্রামীণ হাওড়ার বাগনানের গোলাপের খ্যাতি দেশজুড়ে। এমনকি বিদেশেও সুনাম আছে। জানা গেছে, কোলকাতার জগন্নাথ ঘাট ফুল বাজারে গোলাপের বেশিরভাগটাই সরবরাহ হয় বাগনান এলাকা থেকে। অন্যান্য বছর ভ্যালেন্টাইন ডে কিমবা সরস্বতী পুজোতে স্টিক সমেত লাল টুকটুকে গোলাপের চাহিদা থাকে তুঙ্গে।

কিন্তু, এ বছর তার ব্যতিক্রম হতে শুরু করেছে বলে জানা গেছে। এমনিতে এবার গোলাপের ফলন বেশ ভালো। বাগনানের বিরামপুর, বাঁকুড়দহ, পিপুল্যান, আন্টিলা সহ বেশ কয়েকটি এলাকায় এবছর প্রচুর গোলাপ চাষ হয়েছে। শুধু লাল নয়, সাদা, হলুদ, গেরুয়া গোলাপে ভরে গিয়েছে বাগান। অন্যদিকে, ফুলের ব্যবসায়ীরা এখন খুঁজে বেড়াচ্ছে গেরুয়া গোলাপ। তাঁদের কথায়, এবার গেরুয়া গোলাপের চাহিদা রয়েছে প্রচুর। ভ্যালেন্টাইন ডে তে এমনিতে এক একটি গোলাপ দশ টাকায় বিক্রি হয়। গোলাপের সাইজ ও রঙের উপর দাম নির্ভর করে। বাগনান স্টেশন এলাকার নাম প্রকাশে অনিচ্ছুক এক ফুল ব্যবসায়ী জানান,”ইতিমধ্যে বেশ কিছু তরুণ গেরুয়া গোলাপের খোঁজ করছিল। তাদের বক্তব্য দাম যাই হোক গেরুয়া গোলাপ চাই-ই। এখন গেরুয়া গোলাপের চাহিদা তুঙ্গে।” সম্প্রতি বাগনানের বিরামপুর নার্সারিতে গিয়ে দেখা গেল কয়েকজন যুবক গেরুয়া গোলাপ খুঁজছে। জিজ্ঞাসা করতেই একজন জানায়,”এখন গেরুয়ার যুগ চলছে দাদা। তাই গেরুয়া গোলাপ চাই।” যাকে দেবে তার যদি পছন্দ না হয়? – এই প্রশ্নের উত্তরে ওই যুবক জানায়,”দু-জনের পছন্দ এক না হলে ভ্যালেন্টাইন কীসের!” এই বলেই সাইকেল নিয়ে ভোঁ। রাজ্য বিজেপির নেতা অনুপম মল্লিকের কথায়,”বিজেপি হাইপে বাংলার তরুণ প্রজন্মের একটা বড়ো অংশ মজে। তারা সব কিছুতেই গেরুয়া দেখতে চায়। তাই গেরুয়া গোলাপের জন্য তরুন প্রজন্মের এই হাহাকার এবার ভ্যালেন্টাইন ডে তে।” ভোট আবহে গেরুয়া গোলাপের চাহিদাকে বিজেপি এফেক্ট বলেই দাবি করেছেন পদ্ম শিবিরের নেতারা।

Author: নিজস্ব সংবাদদাতা