উলুবেড়িয়ায় CAA, NRC ও NPR -এর বিরুদ্ধে বাম ও কংগ্রেসের যৌথ প্রতিবাদ সভা

নিজস্ব সংবাদদাতা : দেশকে যারা মা বলে মনে করে সিএএ, এনপিআর, এনআরসি তাদের সকলের বিপদ বলে মন্তব্য করলেন প্রদেশ কংগ্রেসের রাজ্য সভাপতি সোমেন মিত্র। উলুবেড়িয়া মহকুমা শাসকের কার্যালয়ের সামনে অনুষ্ঠিত বাম ও কংগ্রেসের একটি যৌথ প্রতিবাদ সভা থেকে এই মন্তব্য করেন সোমেন মিত্র। তিনি বলেন, দেশ সঙ্কটের সামনে এসে দাড়িয়েছে। নাগরিকত্ব সংশোধনী আইনের বিরুদ্ধে লড়াই কারো, ব্যাক্তিগত বা কোনো দলের লড়াই নয়।‌ দেশকে যারা মা মনে করে বিপদটা তাদের সামনে।‌‌‌ ৭৩ বছর পর আমাদের কেন প্রমাণ দিতে হবে? প্রশ্ন তোলেন সোমেনবাবু।

তিনি বলেন নাগরিক না হলে নাগরিকদের নির্বাচিত সরকার বৈধ হতে পারে কিনা সেটা বিচার আপনাদের দায়িত্ব। তিনি বিজেপি সরকারকে বাড়ির ভাড়াটিয়ার সঙ্গে তুলনা করে বলেন অনেক দিন হয়ে গেলে ভাড়িটিয়া মালিককে জানতে চায়, আপনি মালিক ? এখন তেমনই অবস্থা। যারা স্বাধীনতা যুদ্ধে এক ফোঁটা রক্ত ঝরায়নি তারা নাগরিকদের নাগরিকত্বের প্রমাণ চাইছে।পার্লামেন্টে সংখ্যাগরিষ্ঠতার জোরে কেন্দ্র সরকার নাগরিকত্ব সংশোধনী আইন পাস করেছে। কিন্তু এর বিরুদ্ধে চারিদিকে আন্দোলন হচ্ছে। বোঝা যায় সেই আইন মানুষের দরবারে স্বীকৃতি পায়নি। কেউ কেউ বলত বন্দুকের নল শেষ কথা বলে। সেটা ভুল প্রমাণিত হয়েছে। বন্দুকের নল শেষ কথা বলতে পারে না। শেষ কথা বলে জনগণ।

তিনি পার্ক সার্কাস, শাহীনবাগের আন্দোলনরত মহিলাদের সাধুবাদ জানিয়ে বলেন, আমরা মুসলমান মহিলাদের কনজারভেটিভ ভাবতাম। আজ তারা প্রচন্ড শীতেও নিজেদের অধিকার প্রতিষ্ঠার লড়াইয়ে সামিল হয়েছে। এটা আশার কথা। তার জানান নাগরিকত্ব সংশোধনী আইন নিয়ে দুজনেই মিথ্যা কথা বলছে। ওরা বুঝতে পারেনি যে ওই আইন মানুষ প্রত্যাখ্যান করবে। প্রতিবাদ সভা শুরুর আগে বাম ও কংগ্রেসের পক্ষ থেকে একটি যৌথ প্রতিবাদ মিছিলের আয়োজন করা হয়েছিল। মিছিলটি উলুবেড়িয়া স্টেশন থেকে শুরু হয়ে সভাস্থলে গিয়ে শেষ হয়। সভায় উপস্থিত ছিলেন সিপিএমের কেন্দ্রীয় কমিটির সদস্য শ্রীদীপ ভট্টাচার্য সহ অন্যান্য নেতৃবৃন্দ।

Author: নিজস্ব সংবাদদাতা