প্যান্ডেলের কার্ত্তিক! দুর্গা মণ্ডপেও স্থান পেতে চলেছেন সুশান্ত সিং রাজপুত

বিশেষ প্রতিবেদন : ব্যোমকেশ বক্সির চরিত্রে অভিনয় করলেও চলচ্চিত্র সমালোচকরা সেই ছবিকে মোটেই ভালো নম্বর দেননি। বাংলার দর্শককুলও হল ভরিয়ে সেই ছবি দেখতে যাননি।কিন্তু, তাঁর আকস্মিক মৃত্যুর পর বাংলায় তাঁর চাহিদা এতোটাই বেড়ে গিয়েছে যে তিনি আজ প্যান্ডেলের কার্ত্তিক।

অবাক মনে হলেও এটাই বাস্তব। দুর্গা মণ্ডপের অংশ হতে চলেছেন সুশান্ত সিং রাজপুত। করোনা আবহে যখন চারিদিকে থিমের বড়োই আকাল কিমবা লোক লজ্জার জন্য লুকিয়ে থাকছে বহু বিগ বাজেটের পুজো করে ফাটিয়ে দেওয়া ক্লাব সেখানে মন্ডপাংশে সুশান্তকে রেখে নিজেদের দিকে কিছুটা দৃষ্টি আকর্ষণের চেষ্টা করল কেষ্টপুরের মাস্টারদা স্মৃতি সংঘ। তাও আবার কার্ত্তিক হিসাবে। বহু বলিউড অভিনেতাকে কার্তিকের লুকে ভেবেছে বাংলার মেয়েরা কিন্তু সুশান্তের মতো এভারেজ হিট নায়ককে কোনওদিনই সেই জায়গা দেয়নি বঙ্গললনারা। কিন্তু তা দিচ্ছে এই বাংলারই এক পুজো কমিটির মহিলা সদস্যরা। তাদের আবেগ জুড়ে অনেকটাই রয়েছেন এখন সুশান্ত সিং রাজপুত। তাই যেন ক্লাব কমিটির সিদ্ধান্ত সেই আবেগের সঙ্গে জড়িয়ে ফেলা।

হয়ে গেল দুর্গামণ্ডপে সুশান্ত কার্ত্তিকের ট্রেলারও। কি দেখা গেল সেই ছবির ঝলকে। দেখা গেল তিনটি মাটির সরা। তার একটিতে সপরিবারে দুর্গা। স্বাভাবিক ভাবেই সেখানে কার্ত্তিক রয়েছেন। পরের সরায় দেখা গেল সুশান্তকে। এই লুক তাঁকে যে ভাবে বেশিরভাগ ছবিতে তাঁকে দেখেছে দর্শক, তেমন। পরের সরায় ঘটমান বর্তমান কার্ত্তিক রূপে সুশান্ত সিং রাজপুত। এক্কেবারে রাজপুত যোদ্ধাদের মতো বীরের ছাপ স্পষ্ট গোঁফে বাঙালি ছাপ। সঙ্গে পালকের মুকুটে হাজির ‘কাত্তিক’।

মানস রায় বলেন, “ব্যোমকেশ বক্সী রূপে বাংলার মানুষ তাঁকে দেখেছে। অনেক দুর্দান্ত চরিত্রে পর্দায় দেখা গিয়েছে সুশান্ত সিং রাজপুতকে। ছবি হিট সেমি হিট ফ্লপের কথা পরে প্রতিবারই দর্শকদের মন কেড়েছে তাঁর অনবদ্য অভিনয়। বেঁচে থাকলে হয়তো আরও নতুন নতুন চরিত্রে ধরা দিতেন অভিনেতা। বাংলায় যদি মহিষাসুরমর্দিনী নামে কোনো ছবি হত সেখানে নিঃসন্দেহে কার্তিকের চরিত্র ওঁকেই সেরা বাছাই হতে পারত। সে সব তো কিছুই আর সম্ভব নয়। তাই আমার কল্পনায় এভাবেই আমাদের সেরা উৎসবের অন্যতম প্রধান চরিত্র রূপে বাচিয়ে রাখতে চেয়েছি অভিনেতাকে।”

পুজো কমিটির সদস্য শিমূল মজুমদার জানালেন, “সুশান্তের সুন্দর চেহারা, সুঠাম দেহ। ঠিক কার্তিক ঠাকুরের কথাই মনে করিয়ে দেয় সঙ্গে ওঁর প্রতি আমাদের এটা শ্রদ্ধা। মণ্ডপের বিভিন্ন অংশে ওঁর স্মৃতি আমরা ছড়িয়ে রাখব কার্ত্তিক রূপে। ঠিক যেমন ভাবে ও বলিউডে বড় মাথাদের মাঝে লড়াই করে দেখিয়ে দিয়েছিল নিজের অভিনয় ক্ষমতা তেমনই একজন লড়াকু দিকটাই আমরা মানুষকে দেখাতে চাইছি। সেই আবেগটা রাখতে চাইছি।”

Author: নিজস্ব সংবাদদাতা