‘জুম’ অ্যাপ নিরাপদ নয়, জানিয়ে সতর্কতা জারি কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রকের

নিজস্ব সংবাদদাতা : দেশজুড়ে লকডাউনের জেরে বন্ধ স্কুল-কলেজ থেকে বিভিন্ন অফিস। কিন্তু, ইতিমধ্যেই পড়াশোনা ও অফিসের কাজকর্ম চালু রাখতে ‘জুম’ নামক বিশেষ ভিডিও কনফারেন্স অ্যাপ ব্যবহার করছেন বহু মানুষ। কিন্তু, এই জনপ্রিয় অ্যাপ কতটা নিরাপদ তা নিয়েই প্রশ্ন উঠতে শুরু করেছে।

অভিযোগ, গ্রাহকদের তথ্য বিক্রি করচ্ছে এই অনলাইন প্ল্যাটফর্ম। একটি সংস্থার তরফে সম্প্রতি দাবি করা হয়েছে, জুমের ৫ লক্ষেরও বেশি গ্রাহকের ব্যক্তিগত ই-মেল অ্যাকাউন্ট ও পাসওয়ার্ড, পার্সোনাল মিটিং -এর ইউআরএল এবং হোস্ট-কি ডার্ক ওয়েবে ফাঁস হয়ে গিয়েছে।

এই প্রেক্ষাপটে দাঁড়িয়ে বৃহস্পতিবারই কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রকের পক্ষ থেকে বিশেষ সতর্কতা জারি করে জানানো হয়েছে, অ্যাপটি নিরাপদ নয়। ভারত সরকারের সাইবার কো – অর্ডিনেশন সেন্টার (সাইকর্ড) জানিয়েছে, ওই প্ল্যাটফর্মটি সরকারি অফিসার ও কর্মচারিদের অফিসের কাজকর্ম সারার জন্য নয়।

এর পাশাপাশি, এই অনলাইন প্ল্যাটফর্ম ব্যবহারকারীদের উদ্দেশ্যে বিশেষ নির্দেশিকায় বেশ কিছু সতর্কমূলক বার্তা দেওয়া হয়েছে। কনফারেন্সে অচেনা কোনো আইডিকে প্রবেশ করতে না দেওয়া, বারবার পাসওয়ার্ড চেঞ্জ করার কথা বলা হয়েছে। উল্লেখ্য, করোনা মোকাবিলায় বিশ্বজুড়ে বিভিন্ন দেশে চলছে লকডাউন।

আর সেই সুযোগেই লাফিয়ে লাফিয়ে বাড়ছে এই অ্যাপের জনপ্রিয়তা। তথ্য অনুযায়ী, তিন মাস আগেও গড়ে প্রতিদিন যেখানে ১ কোটি মানুষ এই প্ল্যাটফর্ম ব্যবহার করতেন, লকডাউনের জেরে সেই সংখ্যাটা একধাক্কায় বেড়ে দাঁড়িয়েছে ২০ কোটিতে। কিন্তু ,নিরপত্তাহীনতার কারণেই ‘জুম’ থেকে দূরে থাকা শ্রেয় বলেই মনে করছেন তাবড় তাবড় সাইবার বিশেষজ্ঞরা।

Author: নিজস্ব সংবাদদাতা